লেখকঃ এ্যাডভােকেট সা’দ আহমদ

লেখক পরিচিতি

এ্যাডভােকেট সা’দ আহমদ

আলহাজ্ব এ্যাডভােকেট সা’দ আহমদ বাংলাদেশের ইসলামী আন্দোলনে এক সুপরিচিত নাম। বাংলাদেশে অভিজ্ঞতায় সমৃদ্ধ ও সর্বজন শ্রদ্ধেয় সিনিয়র আইনজীবিদের মধ্যে তিনি অন্যতম। ১৯২৭ সনের ১লা মে কুষ্টিয়া জেলার ভেড়ামারায় তার জন্ম। তাঁর পিতা মরহুম আলহাজ্ব ডাঃ মনির উদ্দিন আহমদ ও মাতা মরহুমা হালিমা বেগম।


 জনাব সা'দ আহমদ আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় হতে ১৯৪৭ সনে বি.কম এ প্রথম শ্রেণীতে প্রথম, ১৯৪৯ সনে এম. এ (অর্থনীতি) তে প্রথম শ্রেণীতে দ্বিতীয় এবং একই বছর এল এল বি তে প্রথম শ্রেণীতে উত্তীর্ণ হন। ১৯৪৯ সনে লাক্ষৌ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত আইন বিষয়ক আন্তঃ বিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযােগীতায় প্রথম স্থান, একই বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত আন্তঃ বিশ্ববিদ্যালয় ইংরেজী বিতর্কে দ্বিতীয় স্থান অধিকার করেন। ছাত্র জীবনেই তিনি পাকিস্তান আন্দোলনের সঙ্গে সক্রীয়ভাবে জড়িত ছিলেন।


কর্মজীবনে জনাব সা’দ আহমদ ১৯৫০ সনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের। প্রভাষক হিসাবে যােগদান করেন। ১৯৫০-৫২ পর্যন্ত তিনি জগন্নাথ কলেজের অর্থনীতি বিভাগের প্রধান ছিলেন। ১৯৫২ সনে এ্যাডভােকেট হিসাবে তিনি অবিভক্ত কুষ্টিয়া জেলা বারে যােগদান করেন এবং ১৯৫৭ সনে সুপ্রিম কোর্টের এ্যাডভােকেট হিসাবে তালিকাভুক্ত হন। তিনি অবিভক্ত কুষ্টিয়া জেলা বাের্ডের চেয়ারম্যান, পূর্ব পাকিস্তান সরকারের জুট এ্যাডভাইজারী বাের্ডের সদস্য, পাকিস্তান ইণ্ডাষ্ট্রিয়াল ফাইন্যান্স করপােরেশনের ডাইরেকটর এবং বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য ছিলেন।


তিনি মুসলিম ছাত্রলীগ, আওয়ামী মুসলিম লীগ ও আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। হােসেন শহীদ সােহরাওয়ার্দীর আমলে পাকিস্তান আওয়ামী লীগ পার্লামেন্টারী বাের্ডের সদস্য ছিলেন। ষাটের দশকে যাবতীয় আন্দোলন - কপ, পিডিএম, ডাক ইত্যাদির সঙ্গে সক্রীয়ভাবে জড়িত ছিলেন। তিনি ১৯৫৩, ১৯৫৯ ও ১৯৬২ সনে নিবৰ্ত্তন মূলক আইনে বিভিন্ন মেয়াদে কারাবরণ করেন। শেখ মুজিবের দালাল আইনে ৩১ বছর কারাদন্ড প্রাপ্ত হয়ে ৬৭৫ দিন কারাজীবন যাপনের পর মুক্তিলাভ করেন।


১৯৭৮ সনে করাচীতে রাবেতা আলম আল ইসলামীর বিশ্ব সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি হিসাবে যােগদান করেন। ১৯৭৯ সনে ইরান সফরে আমন্ত্রিত হয়ে তিনি ইমাম খােমেনীর (রহঃ) সঙ্গে সাক্ষাৎ করেন। ১৯৮০ সন থেকে কয়েকবার তিনি ইরান সফর করে বিভিন্ন আন্তর্জাতিক সেমিনারে যােগদান করেন এবং বিভিন্ন আন্তর্জাতিক বিষয়ের উপর প্রবন্ধ পাঠ করেন ও আলােচনায় অংশ গ্রহণ করেন। জনাব সা’দ আহমেদ ১৯৮১ সনে ও ১৯৯৬ সনে সস্ত্রীক হজব্রত পালন করেন ।


 জনাব সা’দ আহমদের দীর্ঘ কারাজীবনে সুলিখিত বই মুজিবের কারাগারে পৌনে সাতশ দিন। সূধী ও রাজনৈতিক মহলে প্রশংসিত। এছাড়া তাঁর লিখিত অন্যান্য বই- হযরত মােহাম্মদ (সঃ) এর দাওয়াত ও আজকের মুসলমান, ইসলামের অর্থনীতি, সূরা আল আছরের আলােকে আমাদের সমাজ, আইনের শাসন প্রতিষ্ঠায় মােহাঃ রসুল (সঃ), ইসলামে মসজিদের ভূমিকা, আদর্শ রাষ্ট্র প্রতিষ্ঠায় মােহাম্মদুর রাসুলুল্লাহ (সঃ), কোরবানীর শিক্ষা, দারিদ্র বিমােচনে জাকাতের ভূমিকা ইত্যাদি।


জনাব সা’দ আহমদ কুষ্টিয়ার ধর্মীয়, সামাজিক, সাংস্কৃতিক ও জনকল্যাণমুখী প্রতিষ্ঠান রিজিয়া সা'দ ইসলামিক সেন্টারের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং ভেড়ামারায় তাঁর পিতার নামে প্রতিষ্ঠিত আলহাজ্ব ডাঃ মনির উদ্দিন ট্রাষ্ট ও মাতার নামে প্রতিষ্ঠিত হালিমা বেগম একাডেমীরও প্রতিষ্ঠাতা চেয়ারম্যান।

ঠিকানা