লেখকঃ কমোডোর (অবঃ) এম আতাউর রহমান

লেখক পরিচিতি

কমোডোর (অবঃ) এম আতাউর রহমান

কমোডর (অবঃ) আতাউর রহমান নারায়ণগঞ্জ জেলার অন্তর্গত প্রভাকরদি গ্রামে সঞ্জাও মিয়া পরিবারে ১৯২৬ সালের ১৮ই অক্টোবর জন্মগ্রহণ করেন । ১৯৪৯ সালে তিনি কলকাতার শিবপুর ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে ইঞ্জিনিয়ারিং পাশ করে ১৯৫০ সালে পাকিস্তান নেভীতে সাব লেফটেন্যান্ট হিসাবে যোগ দেন। ইংল্যাণ্ডের প্লিমাউথের ম্যানাডন ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে ম্যারিন ইঞ্জিনিয়ারিং এবং স্নাতকোত্তর ডিগ্ৰী লাভ করেন। ১৯৫১ সালে । দেশে-বিদেশে দীর্ঘ ২৬ বছর নৌবাহিনীতে চাকুরীর পর ১৯৭৬ সালে কমোডর হিসাবে নেভী থেকে অবসর গ্রহণ করেন। তার নীেজীবনের প্রায় ৮ বছর কেটেছে জাহাজে জাহাজে, সাগর থেকে সাগরে, বন্দর থেকে বন্দরে । ৪ বছর কেটেছে। ডিপ্লোমেটিক সার্ভিসে লন্ডনে ডেপুটি নেভাল অ্যাডভাইজার হিসাবে । ১৯৭২ থেকে ১৯৭৩-এর ডিসেম্ভর পর্যন্ত পাকিস্তানে অন্তরীণ ছিলেন।
১৯৭৪ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ সরকারের সচিবেন পদমযাদায় কাজ করেন এবং ১৯৮৪ সালের ৩১শে জানুয়ারী তারিখে ট্যারিখ কমিশনের চেয়ারম্যানের পদ থেকে অবসর গ্রহণ করেন ।
অবসর গ্রহণের পরও তার জীবনের উত্তাল তরঙ্গ আগের মতই বইতে থাকে। এবং তিনি একাধারে ইবনে সিনা। ট্রাষ্টের প্রতিষ্ঠাতা-সদস্য হিসাবে সংস্থাটি। বিভিন্ন কাজে জড়িয়ে পড়েন, মানারত ট্রাষ্টের চেয়ারম্যান হিসাবে দীর্ঘ পায়। ১৭ বছর ধরে হাল ধরে আছেন, ইসলামী ব্যাংকের চেয়ারম্যান হিসালে না। দীর্ঘ ১২ বছর ধরে সুখ্যাতি অর্জন করেছেন, ফায়সাল ইনভেস্ট্যমান। ফাউন্ডেশনের চেয়ারম্যান হিসাবে প্ৰায় ৮ বছর ধরে জনকল্যাণমূলক কােজ । সাথে নিজেকে বিলিয়ে দিয়েছেন, ইত্যাকার নানালিৰ কাজের সহিত৷ ঘনিষ্ঠভাবে এখনও সম্পূক্ত আছেন।

ঠিকানা