লেখকঃ জাফর আহমেদ চৌধুরীর

লেখক পরিচিতি

জাফর আহমেদ চৌধুরীর

জাফর আহমেদ চৌধুরীর জন্ম ১৯৫৪ সালে। কুমিল্লা। জেলার চৌদ্দগ্রাম থানার আলকরা গ্রামে। ছাত্রজীবনে কৃতিত্বের অধিকারী জনাব চৌধুরী লেখাপড়ার বাইরে সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে ওতপ্রতভাবে জড়িত ছিলেন। ১৯৬৮ সনে তিনি গুণবতী হাইস্কুলের। ছাত্র সংসদের সাধারণ সম্পাদক এবং ১৯৭২ থেকে ১৯৭৬ এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ছাত্র সংসদের যথাক্রমে সহকারী সাধারণ। সম্পাদক, সাহিত্য সম্পাদক ও সাধারণ সম্পাদক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সােসাইটির তিনি ছিলেন সক্রিয় সদস্য। সলিমুল্লাহ মুসলিম হলের সাহিত্য সপ্তাহে ১৯৭৩-৭৪ এবং ১৯৭৪-৭৫ সালে তিনি যথাক্রমে রানার্সআপ এবং চ্যাম্পিয়ন হন। ১৯৭৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেক অর্থনীতি মাষ্টার্স ডিগ্রী অর্জন করেন। তিনি ১৯৯০ সালে নেদারল্যাণ্ডের হেগ এর ইনষ্টিটিউট অফ সােসাল ষ্ট্যাডিজ থেকে অর্থনীতিতে ডিষ্টিংশনসহ মাষ্টার্স ডিগ্রী। লাভ করেন।
ছাত্রজীবনে ও কর্মজীবনে তিনি অনেক প্রবন্ধ, নিবন্ধ ও কবিতা রচনা করেন। দেশের বিভিন্ন পত্র-পত্রিকায় অনেক লেখা প্রকাশিত হয়েছে। কবিতা লিখলেও গ্রন্থ হিসেবে তা এ বইয়ের আগে কখনও প্রকাশ করা
হয়নি।
তার প্রাইভেটাইজেশন ইন বাংলাদেশ নামক বইটি ১৯৯০ সালে হেগের ইনষ্টিটিউট অফ সােস্যাল স্টাডিজ কর্তৃক প্রকাশিত হয়। এছাড়া তাঁর উল্লেখযােগ্য প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে ইউনিয়ন পরিষদের ভবিষ্যৎ ভূমিকা' (১৯৯৪), ভোটার রেজিষ্ট্রেশন এও আইডেনটিটি কার্ডস ইন সাউথ এশিয়ান কাস্ট্রিজ' (১৯৯৭), ফুড সেফটি ইন সাউথ এশিয়া' (২০০০), ইলেকশন কোডস অফ কন্ডাক্ট ইন সাউথ এশিয়া (২০০১), ও 'জেন্ডার মেইন স্ট্রিমিং ইন হেলথ (২০০১)
বর্তমানে তিনি ময়মনসিংহের জেলা প্রশাসক। পেশাগত ব্যস্ততার মাঝেও তিনি লিখার কিছু অভ্যাস রেখেছেন। তার রচিত সুন্দরের জন্য কাব্য গ্রন্থটি তার সাহিত্য সাধনার একটি উজ্জ্বল ফসল।

ঠিকানা