লেখকঃ আরিফুল হক

লেখক পরিচিতি

আরিফুল হক

আরিফুল হক দেশের বরেণ্য নাট্যশিল্পী ও প্রাবন্ধিক। জন্ম ১৯৩৪-এর ১২ই অক্টোবর হাওড়া জেলার বাগনান অঞ্চলের মহাদেবপুর গ্রামে। মাতুলালয়ে। সাত বছর বয়সে নাট্যশিল্পে হাতে খড়ি। বাংলা নাটা জগতের প্রবাদপুরুষ নামে পরিচিত শিশির কুমার ভাদুড়ীসহ বহু জনের সন্নিধ্যে নাট্যচর্চা করেছেন। ভারতীয় গণনাট্য সংঘের (IPTA) সক্রিয় সদস্য ছিলেন। তাঁর অভিনীত "উত্তরায়ণ" নামে প্রথম চলচ্চিত্র মুক্তি পায় কলকাতায় ১৯৫২ সালে। এ পর্যন্ত তাঁর অভিনীত প্রায় দুশ' চলচ্চিত্র মুক্তি পেয়েছে। এগুলোর মধ্যে অনেকগুলি জাতীয় পুরস্কার পেয়েছে। শিল্পী আরিফুল হক মঞ্চ, চলচ্চিত্র, টেলিভিশন, রেডিওসহ সকল মাধ্যমেই তাঁর অভিনয় প্রতিভার স্বাক্ষর রেখেছেন। তিনি একজন জনপ্রিয় প্রাবন্ধিক ও কলামিস্ট। দৈনিক ইনকিলাব, দৈনিক সংগ্রাম, দৈনিক দিনকাল, দৈনিক ইত্তেফাক, সাপ্তাহিক রোববার, বিক্রম , পালাবদল ও প্রেক্ষণ সহ জাতীয়তাবাদী ও ইসলামী সংস্কৃতি বিষয়ক চিন্তাশীল ও জাগরণমূলক প্রবন্ধাদি লিখে থাকেন।
নাট্য পরিচালক হিসাবেও তিনি দেশে-বিদেশে বহুল প্রশংসিত হন ।
নাট্য বিষয়ে তিনি বহুবার বিদেশ ভ্ৰমণ করেছেন। ১৯৮১তে। বাংলাদেশ থেকে সর্বপ্রথম যে নাট্যদলটি দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত বিশ্বনাট্যোৎসবে যোগদান করেছিল, তিনি তার অন্যতম সদস্য ছিলেন।
আমেরিকান সরকারের আমন্ত্রণে সে দেশে নাট্যচর্চা প্রত্যক্ষ করার জন্য ১৯৮৬ সালে তিনি দু'মাস ধরে আমেরিকার ১১টি অঙ্গরাজ্য সফর করেন। ঐ বছর বিবিসি এবং ভয়েস অব আমেরিকা থেকে তাঁর সাক্ষাৎকার ও নাট্য বিষয়ক আলোচনা প্রচার করা হয়। একই কারণে তিনি ইংল্যান্ড, জাপান, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ভারতসহ বহু দেশ সফর করেন।

ঠিকানা