লেখকঃ ড. শেখ গাউস মিয়া

লেখক পরিচিতি

ড. শেখ গাউস মিয়া

ড. শেখ গাউস মিয়ার জন্ম ১৯৪৫ সালের ২রা মার্চ, বাগেরহাট জেলার সদর থানার বাদেকাড়াপাড়া গ্রামে । পিতা-শেখ আব্দুল লতিফ, মাতা-মেহেরউন্নিসা বেগম । বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে অনার্স ও এম.এ. ডিগ্রী নেন যথাক্রমে ১৯৬৯ ও ১৯৭০ সালে, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরে এ বিশ্ববিদ্যালয় থেকেই তিনি পি-এইচ.ডি. ডিগ্রী পান। কর্মজীবনে তিনি পেশা হিসাবে বেছে নেন। অধ্যাপনাকে । কুষ্টিয়ার আমলা কলেজে অধ্যাপনার ভিতর দিয়ে তার কর্মজীবনের সূচনা হয়। এরপর তিনি ফকিরহাট কলেজ, বাগেরহাট পি.সি. কলেজ, খুলনা সরকারী মহিলা কলেজ, যশোর এম. এম. কলেজ, রাজশাহী কলেজ, খুলনা পাবলিক কলেজ (ডেপুটেশনে উপাধ্যক্ষ) ও বি. এল. কলেজে অধ্যাপনা করেন। অধ্যাপক হিসাবে পাঠদানের সাথে সাথে শুরু থেকেই তিনি সক্রিয়ভাবে লেখালিখির সাথে যুক্ত। তাঁর প্রিয় বিষয় ইতিহাস বিশেষ করে আঞ্চলিক ইতিহাস তার সবচেয়ে পছন্দের বিষয়.

এ পর্যন্ত স্থানীয় ও জাতীয় পর্যায়ের পত্র-পত্রিকা ও গবেষণা পত্রিকায় তার প্রকাশিত প্রবন্ধের সংখ্যা প্রায় চার শতাধিক প্রকাশিত গ্রন্থের সংখ্যা ছয় এগুলো হল-বাগেরহাটের লোক সাহিত্য, বাগেরহাটের ইতিহাস (১ম খন্ড), বাগেরহাটের ইতিহাস (২য় খন্ড), মহানগরী খুলনা ঃ ইতিহাসের আলোকে, মুক্তিসংগ্রাম ও স্বাধীনতা যুদ্ধ বাগেরহাট জেলা প্রভৃতি। গত একুশে বইমেলা ২০০৮-এ প্রকাশিত হয়েছে বাংলা একাডেমীর "মুক্তিযুদ্ধের দলিল ও ইতিহাস বিষয়ক গ্ৰন্থ প্রকাশ প্রকল্প"-এর আওতায় রচিত তার মুক্তিযুদ্ধ-ভিত্তিক চতুর্থ গ্ৰন্থ "বাংলাদেশের মুক্তিযুদ্ধ-খুলনা জেলা"। তারপর তিনি এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ কর্তৃক প্রকল্পসমূহ কালচারাল সার্ভে-অব বাংলাদেশ প্রজেক্ট, জেলা-উপজেলা ইতিহাস অনুসন্ধান ও বিবরণী তৈরী এবং গ্রামীণ প্রবাদ সংগ্ৰহ কার্যক্রমে রিসার্চ এসোসিয়েট-এর দায়িত্ব পালন করেছেন। এসব আঞ্চলিক ইতিহাস গবেষণার স্বীকৃতি স্বরূপ তিনি এ পর্যন্ত বাংলাদেশ শিশু একাডেমী স্মারক, বাগেরহাট ফাউন্ডেশন স্বর্ণ পদক, রুমা স্মৃতি পদক সহ বহু পুরুস্কারে ভূষিত হন। 

ব্যক্তিগত জীবনে তিনি এক কন্যা সন্তানের জনক। তাঁর স্ত্রী নূরজাহান বেগম একজন শিক্ষিকা বর্তমানে তিনি খুলনা শহরের বাসিন্দা। এখন তিনি আক্ষরিক অর্থে অবসর জীবন-যাপন করলেও প্রকতপক্ষে তার দ্বিতীয় কর্মজীবন শুরু হয়েছে । লেখালিখিতে এখন তিনি আরো বেশি সক্রিয়।

ঠিকানা